সাধারন
প্রশ্নাবলি- আগে পড়তে হবে।
১।তথ্য প্রযুক্তি ও যোগাযোগ প্রযুক্তি বলতে কি বুঝো?
২। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রকারভেদ আলোচনা
কর।
৩। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যাবহারের
অগ্রগতির ধাপসমুহ আলোচনা কর।
৫। কম্পিউটার এবং এর গুরুত্বপুর্ন কাজ সমূহ
লেখো?
৬। ইন্টারনেট কি? ইন্টারনেটের গুরুত্ব আলোচনা
কর।
৭।রেডিও এবং রেডিও ব্রডকাস্ট বলতে কি বুঝো? রেডিও ব্রডকাস্টের প্রকারভেদ
আলোচনা কর।
৮। টেলিভিশন কি? স্ট্যান্ডার্ড গুলি আলোচনা কর।
৯। গ্লোবাল ভিলেজ
বলতে কি বুঝো? সুবিধা অসুবিধা আলোচনা কর।
১০। বিশ্বগ্রাম
বা গ্লোবাল ভিলেজ প্রতিষ্ঠার প্রধান উপাদান সমূহ আলোচনা কর।
১১। বিশ্বগ্রামের ধারনা
সংশ্লিষ্ট প্রধান উপাদান সমূহ লেখো।
১২। ই-কমার্স (E-Commerce) বলতে কি
বুঝো? সুবিধা আসুবিধা আলোচনা কর।
১৩। ই-মেইল কি?
সুবিধা আসুবিধা আলোচনা কর।
১৪। রোবটিক্স
বলতে কি বুঝো?
১৫। রোবট এর
গঠন উপাদান আলোচনা কর।
১৬। রোবটিক্স
এর গুরুত্ব আলোচনা কর।
১৭। ন্যানো
টেকনোলজি বলতে কি বুঝো?
১৮। ন্যানো
টেকনোলজির প্রয়োগ ক্ষেত্র আলোচনা কর।
১৯। বায়োম্যাট্রিক্স
বলতে কি বুঝো?ব্যাবহার আলোচনা কর।
২০। বায়োম্যাট্রিক্স
পদ্ধতির বৈশিষ্ট আলোচনা কর।
২১। ফিংগার
প্রিন্ট রিডার, ফেইস রিকোগনিশন, হ্যান্ড-জিওমিট্রি, আইরিস এবং রেটিনা স্ক্যান, ভয়েস
রিকোগনিশন, সিগনেচার রিকোগনিশন সম্পর্কে যা জানো লেখো।
২২। তথ্য ও
যোগাযোগ প্রযুক্তির কুফল ও সুফল আলোচনা কর।
২৩। প্রতিষ্ঠানে
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যাবহারের নৈতিক নীতিমালা গুলি লেখো?
২৪। তথ্য ও
যোগাযোগ প্রযুক্তি ব্যাবহারে ইথিক্সের নির্দেশনা সমুহ কি কি?
২৫। ভার্চুয়াল
রিয়েলিটি বলতে কি বুঝো? প্রত্যাহিক জীবনে এর প্রভাব আলোচনা কর।
২৬। আর্টিফিসিয়াল
ইন্টেলিজেন্স বলতে কি বুঝো? গুরুত্ব আলোচনা কর।
২৭।
ক্রায়োসার্জারী বলতে কি বুঝো? আলোচনা কর।
২৮। উৎপাদন
ব্যাবস্থায় আইসিটির গুরুত্ব আলোচনা কর।
২৯।
প্রতিরক্ষা শিল্পে আইসিটির প্রভাব আলোচনা কর।
৩০। বায়োম্যাট্রিক্স পদ্ধতির
সাহায্যে কিভাবে ব্যাক্তি সনাক্ত করা যায়।
৩১। বায়ো-ইনফরমেট্রিক্স
বলতে কি বুঝো? ব্যাবহার উদ্দেশ্য আলোচনা কর।
৩২। বায়ো-ইনফরমেট্রিক্স
এর সফটওয়্যার সামগ্রী সম্পর্কে আলোচনা কর।
৩৩। সামাজিক
জীবনে আইসিটির প্রভাব আলোচনা কর।
৩৪। সামাজিক
জীবনে আইসিটির নেতিবাচক প্রভাব আলোচনা কর।
৩৫। আইসিটি
কিভাবে অর্থনৈতিক উন্নয়নের চাবিকাঠি আলোচনা কর।
৩৬। ভিডিও
কনফারেন্সিং কী? বিস্তারিত আলোচনা কর।
৩৭।
আউটসোর্সিং কি? এটি কিভাবে আমাদের কর্মসংস্থান সৃষ্টি করছে আলোচনা কর।
৩৮। স্মার্ট
হোম কি? এই ব্যাবস্থায় কি কি সুবিধা থাকতে হবে আলোচনা কর।
৩৯। চিকিৎসা
ক্ষেত্রে ক্রায়োসার্জারী কি কি সুবিধা প্রদান করে?
৪০। কৃষি
ক্ষেত্রে জেনেটিক ইঞ্জিনিয়ারিং এর গুরুত্ব আলোচনা কর।
৪১। জেনেটিক
ইঞ্জিনিয়ারিং মাধ্যমে জীবনের পরিবর্তনের মুলনীতি আলোচনা কর।
৪২। স্পামিং
বলতে কি বুঝো?
৪৩। ফেসবুক
/টুইটার কি ধরনের ওয়েবসাইট।
৪৪। গুগল কি
ধরনের ওয়েবসাইট।
৪৫। কৃত্তিম
বুদ্ধিমত্তাতে এজেন্ট কী?
৪৬। GMO বলতে কি বুঝো?
৪৭। ড্রাই
ল্যাব কি?
৪৮। সাইবার
ক্রাইম বলতে কি বুঝো?
৪৯। মহাকাশযান
নিয়ন্ত্রন করা হয় কি দ্বারা?
৫০। CAD এর মাধ্যমে কোন
নতুন পন্য তৈরি করতে কি কি ধাপ অতিক্রম করতে হয়?
৫১। এম-কমার্স
বলতে কি বুঝো? বাংলাদেশে কয়েকটি এম-কমার্স সুবিধা প্রদানকারী প্রতিষ্ঠানের নাম
লিখো।
৫২। কেনো ফ্রিল্যান্সিং পেশা তরুন সমাজের কাছে
জনপ্রিয় আলোচনা কর।
৫৩। একটি
বায়ো-ম্যাট্রিক্স ডিভাইসের কি কি অংশ থাকে?
সৃজনশীল
1. GKwU eo cÖwZôvb Zv‡`i cÖwZôv‡b cÖ‡ek wbqš¿Y
Kivi Rb¨ GKwU ev‡qv‡gwUª· GKwmm K‡›Uªvj wm‡÷g e¨e¯’v K‡i‡Q| cÖavb †M‡U
wd½viwcÖ›U †mÝi jvMv‡bv Av‡Q| cÖwZôvbwUi ˆea †KD †M‡Ui we‡kl evU‡b AvOyj w`‡q
Pvc w`‡j wdOviwcÖ›U ˆZwi n‡q Zv Kw¤úDUv‡i hv‡e Ges Kw¤úDUv‡i রক্ষিত wdOviwcÖ‡›Ui mv‡_ wgwj‡q hw` wgj cvq Zvn‡j Kw¤úDUv‡ii mv‡_ B›Uvi‡dm Kiv
†MUwU Ly‡j hv‡e|
K. ev‡qv‡gwUª·
wK? 1
L. ev‡qv‡gwUª·
wm‡÷‡g mbv³KiY (identification) G wK ai‡bi ev‡qvjwRK¨vj †WUv
we‡ePbv Kiv nq? 2
M. ev‡qv‡gwUª·
wm‡÷g বাস্তবায়ন Kivi Rb¨ wK Kiv
cÖ‡qvRb? 3
N. wbivcËvi
Rb¨ ev‡qv‡gwUª· wm‡÷g A‡bK myweav- বিশ্লেষণ Ki| 4
২. wWwRUvj
evsjv‡`‡ki Dci wfwË K‡i Z_¨ I †hvMv‡hvM cÖhyw³wfwËK wewfbœ cÖ‡R± K‡jR Dc¯’vcb
K‡i‡Q| লিপি,আখি,সুরাইয়া wg‡j GK
ai‡bi cÖ‡R± Dc¯’vcb Ki‡Q| Zv‡`i cÖ‡R±wU wQj ˆRe ivmvqwbK cÖ‡qv‡M DbœZ dmj
Drcv`b Ges K…lK‡`i b¨vh¨ cY¨g~j¨ wbwðZ Kiv| mvwe©K w`K we‡ePbvq Zv‡`i GB
cÖ‡R±wU wØZxq Ae¯’vb AwaKvi K‡iwQj|
K. গ্লোবাল wf‡jR Kx? 1
L. Z_¨ I cÖhyw³‡Z
†hvMv‡hv‡Mi e¨envi¸‡jv Kx Kx? 2
M. evsjv‡`‡k
ev‡qvBbdi‡gwU· Ges †R‡bwUK BwÄwbqvwis-Gi cÖfve wjL| 3
N. Z_¨ I
†hvMv‡hvM cÖhyw³i A_©‰bwZK cÖfve m¤ú‡K© †Zvgvi aviYv¸‡jv hyw³ mnKv‡i Dc¯’vcb
Ki| 4
৩। evsjv‡`wk
es‡kv™¢~Z Av‡gwiKv cÖevmx mvjgvb Lv‡bi GKwU RbwcÖq AbjvBbwfwËK শিক্ষাg~jK mvBU n‡jv www.khanacademy.org wbR¯^
I‡qemvBU I BDwUD‡ei gva¨‡g 3100-Gi †ewk wewfbœ wel‡qi Dci wfwWI wUD‡Uvwiqvj
wbg©vY K‡i Lvb GKv‡Wgx| G GKv‡Wgxi শিক্ষার্থীর msL¨v লাখ-লাখ| AbjvBbwfwËK e¨e¯’vq শিক্ষার্থীরা N‡i e‡mB শিক্ষা †c‡Z cv‡i|
K. B-GWy‡Kkb wK? 1
L. GKwU wWwRUvj K¬vm ˆZwi Kivi
Rb¨ wK wK Kiv `iKvi? 2
M. Lvb GKv‡Wgxi I‡qe-mvBUwUi g‡Zv evsjvq GiKg GKwU mvBU ˆZwi Kivi Rb¨ wK wK Kiv `iKvi- বিশ্লেষণ Ki| 3
N. শিক্ষাক্ষেত্রে Z_¨ cÖhyw³i e¨env‡ii mydj m¤ú‡K© †Zvgvi wbR¯^
gZvgZ e¨³ Ki| 4
৪। আলিবাবা bvgK GKwU wWcvU©‡g›Uvj †÷vi Zv‡`i mKj kvLvi KgwcDUvi¸‡jv‡K
†bUIqv‡K©i AvIZvq G‡b †µZvMY‡K cÖPwjZ c×wZi cvkvcvwk B-Kgvm© myweav cÖ`vb Ki‡Q|
d‡j †µZvMY N‡i e‡mB hvZvqvZ LiP Kwg‡q, AbjvB‡b hvPvB-evQvB K‡i AW©vi w`‡Z cvi‡Q
Ges †µwWU Kv‡W©i gva¨‡gI g~j¨ cwi‡kva Ki‡Z cvi‡Q| G c×wZ ev¯Íevq‡bi ci D³
cÖwZôvbwU Aí mg‡qi g‡a¨ KgmsL¨K Rbej e¨envi K‡i AwaKmsL¨K †µZv‡`i †mev w`‡Z cvi‡Q|
ZvB B-Kgvm© e¨env‡ii d‡j D³ cÖwZôv‡bi jvfRbK Ae¯’v †`‡L Ab¨vb¨ cÖwZôvbmg~n G‡Z
AvMÖnx n‡q DV‡Q|
K. B-Kgvm© wK? 1
L. B-Kgv‡m©i we‡µZvMY
c‡Y¨i `vg Kg ivL‡Z cvivi KviY Kx? 2
M. আলিবাবা bvgK cÖwZôv‡bi
†µZvMY B-Kgvm© e¨env‡ii d‡j Kx ai‡bi myweav cv‡”Qb? 3
N. আলিবাবা cÖwZôvbwU B-Kgv‡m©i d‡j Kx ai‡bi e¨emvwqK myweav cv‡”Q, e¨vL¨v Ki| 4
৫। শুভো,অনিক,রবিন,মানোয়ার Giv mevB Gm.Gm.wm cvm K‡i
GBP.Gm.wm †Z fwZ© n‡q‡Q| Giv mevB Z_¨ I †hvMv‡hvM cÖhyw³ সম্পর্কে LyeB AvMÖnx| B›Uvi‡b‡Ui mvnv‡h¨ Giv wewfbœ
welq †hgb- শিক্ষা , e¨emv-evwYR¨, wPwKrmv,
wd«jvwÝs, †iv‡evU, gnvKvk Awfhvb সম্পর্কে Ávb jvf K‡i‡Q|
K. ICT Kx? 1
L. Z_¨ I
†hvMv‡hvM cÖhyw³i mgvR Rxe‡b cÖfve †Kgb? 2
M. DÏxc‡K
QvÎ-QvÎx¸‡jv Z_¨ cÖhyw³ gva¨‡g Rvb‡Z cvi‡e wPwKrmv-ক্ষেত্রে cÖhyw³i wK
wK Ae`vb Av‡Q? KviYmn e¨vL¨v Ki| 3
N. DÏxc‡K QvÎ-QvÎx¸‡jv wKfv‡e Z_¨ I †hvMv‡hvM
cÖhyw³ e¨envi K‡i wb‡R‡`i‡K AvZ¥wbf©ikxj K‡i M‡o Zzj‡Z cvi‡e? hyw³mn e¨vL¨v Ki|
4
৬। ওসমান গনি Awd‡mi
cyi‡bv †iKW©wKcvi| Awd‡mi mgস্ত KvMRcÎ
UvBc I msiক্ষন Kiv, dvBj Bb‡Ww·s Kiv, Z‡_¨i †MvcbxqZv রক্ষা Kiv, Kw¤úDUvi¸‡jvi দেখাশুনা Kiv cÖf„wZ Kv‡R wZwb খুব বিসস্থ| wZwb Rv‡bb †Kv‡bv Z_¨ ev dvBj
nvwi‡q †M‡j ev Pzwi n‡j cÖwZôv‡bi ev msশ্লিষ্ট e¨w³i ক্ষতি
n‡Z cv‡i| GB ক্ষতির `vq গনি
mv‡ne wb‡RI Gov‡Z
cvi‡eb bv, GgbwK Zvi wb‡Ri PvKwiiI SzuwK i‡q‡Q|
K. Kw¤úDUvi Aciva
ej‡Z Kx eyS? 1
L. Z_¨ I
†hvMv‡hvM cÖhyw³ e¨env‡i ˆbwZKZvi cÖavb Bmy¨¸‡jv Kx Kx? 2
M. Z_¨ Pzwi n‡j গনি
mv‡ne wb‡R Ges Zvi
cÖwZôvb Kxfv‡e ক্ষতিগ্রস্থ n‡Z
cv‡i? eY©bv Ki| 3
N. Kw¤úDUvi myôz e¨envi I wbivc` Z_¨ msiক্ষনে গনি mv‡n‡ei Kx Kx c`ক্ষেপ MÖnY Kiv DwPZ e‡j Zzwg g‡b Ki| 4
৭। AvwU©wdwkqvj
Bw›Uwj‡RÝ weÁv‡bi GKwU kvLv| AvR‡Ki GB cÖhyw³ hy‡M হ্যাপি,লতা,কনা GKmv‡_ চিন্তা fvebv K‡i AvwU©wdwkqvj
BbwUwj‡R݇K Kv‡R jvwM‡q ˆZwi K‡i‡Q hvwš¿K †iv‡evU hv gvby‡li gZB wKsev gvby‡li
†_‡KI †ewk Kg©দক্ষ।
K. †iv‡evU wK? 1
L. †iv‡evU wKfv‡e
KvR K‡i? 2
M. AvwU©wdwkqvj
Bb‡Uwj‡R݇K Kv‡R jvwM‡q wKfv‡e †iv‡evU ˆZwi Kiv n‡”Q? KviYmn e¨vL¨v Ki|
weKí- AvwU©wdwkqvj BbwUwj‡R݇K Kv‡R
jvwM‡q †iveU© ˆZwi KZUv djcÖm~ e‡j g‡b Ki? Av‡jvPbv Ki| 3
N. wkíক্ষেত্রে
I wPwKrmvক্ষেত্রে †iv‡evU wKfv‡e Ae`vb ivL‡Q? †Zvgvi hyw³mn e¨vL¨v
Ki| 4
৮। শুভো খুব গেম খেলতে ভালোবাসে। we‡bv`‡bi Rb¨
KgwcDUvi †Mgm& †QvU eo mK‡ji Kv‡QB RbwcÖq| Gme †Mgm& G A‡bK¸‡jv AbjvB‡b
e‡mB †Ljv hvq, Avevi wKQz †Mgm& WvDb‡jv‡Wi ci BÝUj K‡i †Lj‡Z nq| mvaviYZ
AbjvBb †Mgm¸‡jv‡Z BÝUj cÖ‡qvRb nq bv| fvPz©¨qvj wi‡qwjwU cÖhyw³ cÖ‡qvM Kivi d‡j
A‡bK †M‡gB বাস্তবতার †Quvqv cvIqv hvq|
K. fvP©zqvj
wi‡qwjwU Kx? 1
L. K…wËg
eyw×gËv m¤ú‡K© msক্ষেপে wjL| 2
M. fvPz©qvj
wi‡qwjwUi †bwZevPK wK? এ m¤ú‡K© †Zvgvi AwfgZ wjL| 3
N. fvPz©qvj
wi‡qwjwU cÖ‡qv‡M Kxfv‡e †Mgm&‡K শিক্ষার nvwZqvi wn‡m‡e
e¨envi Kiv hvq †m m¤ú‡K© †Zvgvi gZvgZ e¨³ Ki| 4
৯। রতন I মিল্টন GKB
K¬v‡m co‡Zv| রতন
GKw`b মিল্টনের evwo
†eov‡Z †M‡j মিল্টনের Kv‡Q Rvb‡Z cv‡i Zv‡`i cwiev‡ii
†h LiP Avi Zvi ¯^vgxi †h Avq Zv‡Z Zviv ¯^”Qjfv‡e Pj‡Z cv‡i bv| রতন wkক্ষিZ Ges KvR Ki‡Z Pvq wKš‘ দজ্জাল বউয়ের Rb¨ †m evB‡i PvKwi Ki‡Z †h‡Z
cvi‡Q bv| মিল্টন Zv‡K eyw× w`j B›Uvi‡b‡U KvR K‡i N‡i e‡m Avq Ki‡Z
cv‡i| রতন
B›Uvi‡b‡U KvR Avi¤¢
Kiলো| GLb সে ¯^”Qjfv‡e msmvi Pvjvq|
K. AvDU‡mvwm©s
wK? 1
L. wd«j¨vwÝs
mvB‡Ui KvR wK e¨vL¨v Ki| 2
M. DÏxc‡Ki রতন Kxfv‡e
B›Uvi‡b‡U KvR K‡i Avq Ki‡Q?
weKí- B›Uvi‡bU e¨env‡ii eûgyLx cÖ‡qvM
m¤ú‡K© Av‡jvPbv Ki| 3
N. বেকার Dbœq‡b B›Uvi‡b‡U Avq Kx Kx f~wgKv ivL‡Z cv‡i, Dc‡ii
DÏxc‡Ki Av‡jv‡K weশ্লেlY Ki| 4
১০। সিনহা mv‡ne GKRb Kw¤úDUvi e¨emvqx|
wZwb we‡`k †_‡K Kw¤úDUvi I wewfbœ ai‡bi hš¿vsk Avg`vwb K‡ib Ges †`‡ki wewfbœ
A‡j cwi‡ek‡Ki gva¨‡g wewµ K‡i _v‡Kb| wZwb we‡k¦i wewfbœ †`‡ki wewfbœ †Kv¤úvbxi
mv‡_ †hvMv‡hvM রক্ষা
K‡ib| GRb¨B
B-Kgv‡m©i gva¨‡g Avg`vwbi me Avw_©K †jb‡`b K‡i _v‡Kb|
K. wek¦MÖvg Kx?
L. wek¦MÖvg Gi myweav †jL|
M. সিনহা mv‡ne e¨emvq-evwYR¨ wbqš¿‡Y Kx
Kx KvR Ki‡Z cv‡ib? eY©bv Ki|
N. wewfbœ ক্ষেত্রে
wek¦MÖvg-Gi f~wgKv
g~j¨vqb Ki|